23 September 2017 , Saturday
Bangla Font Download
সর্বশেষ খবর »
List/Grid

শিল্প-সাহিত্য

সাতক্ষীরা জেলা প্রশাসক কে ঈদ-উল- আযহা এর শুভেচ্ছা জানালো রয়েল মিডিয়া

সাতক্ষীরা জেলা প্রশাসক কে ঈদ-উল- আযহা এর শুভেচ্ছা জানালো রয়েল মিডিয়া

সাতক্ষীরা নিউজ ২৪.কম : সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দীন কে ফুলের তোড়া দিয়ে ঈদ-উল- আযহা এর শুভেচ্ছা জানালো “রয়েল মিডিয়া” পরে জেলা প্রশাসকের সাথে এক মত বিনিময় অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন মিডিয়া এর উপদেষ্টা প্রবীর কুন্ডু, সভাপতি ও ব্যবস্থাপনা পরিচালক আর এস শুভ, সহ-সভাপতি ও নাট্য… বিস্তারিত »

এখনই সময়

এখনই সময়

নাঈম মেহেদী (অনিক) আমি ভয় পাইনা মৃত্যুকে আলিঙ্গন করতে পিছু হটতে চাইনা ঐ হায়সাদের থেকে আমি কোন দলের নই আমি মুক্তিযুদ্ধের পক্ষের আমি কুশক্তিকে রুখে দেব এক নিমেশেই রুখে দাঁড়াও বাঙালী রুখে দাড়াও এই সবুজ বাংলাকে যারা লাশের গন্ধে ভারী করে তুলেছে তাদের বিবুদ্ধে রুখে দাঁড়াও সময় এসেছে জাগ্রত হওয়ার… বিস্তারিত »

মোবাইল চুরির পর ফেসবুক আই ডি দখল

মোবাইল চুরির পর ফেসবুক আই ডি দখল

স্টাফ রিপোর্টার : সাতক্ষীরা নিউজ ২৪ ডটকমের সম্পাদক ইশারাত আলীর একটি সিমপনী এফ টি ১০ মোবাইল ফোন চুরি হয়ে গেছে। আজ সকাল ১০টার পর তার নিজস্ব কার্যালয় সাতক্ষীরার কালিগঞ্জ থেকে ফোনটি চুরি হয়ে যায়। ফোনটিতে দুটি সিম বাংলা লিংক পিসিও ০১৯৭২৬৫১৮৪০ ও টেলিটক ০১৫৫৮৩৯৪০০২ নাম্বার ছিল। ইন্টারনেট চালু থাকা অবস্থায়… বিস্তারিত »

কালিগঞ্জে বহু প্রতিভার অধিকারী প্রাণ কৃষ্ণ সরকার (জাতীয় শিক্ষক)

কালিগঞ্জে বহু প্রতিভার অধিকারী প্রাণ কৃষ্ণ সরকার (জাতীয় শিক্ষক)

স্টাফ রিপোর্টার : জাতীয় শিক্ষক প্রাণ কৃষ্ণ সরকার ১৯৫৪ সালের ৩০ মে সাতক্ষীরা জেলার অন্তর্গত কালিগঞ্জ উপজেলার থালনা গ্রামে জন্ম গ্রহণ করেন। পিতা অতুল কৃষ্ণ সরকার ও মাতা ভারতী সরকার। জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত বহুমুখী প্রতিভার অধিকারী প্রাণকৃষ্ণ সরকার একাধারে জাতীয় শ্রেষ্ঠ শিক্ষক, জাতীয় প্রশ্নপত্র প্রণেতা, অধ্যক্ষ, কবি, ছড়াকার… বিস্তারিত »

হৃদয় আজ কবিতা উচ্চে না

হৃদয় আজ কবিতা উচ্চে না

জাহিদ প্রবল : হে লতা, তোমার পথ চেয়ে বসে আছি, গোধূলির মৃদু বয়ে যাওয়া বাতাসের স্নিগ্ধতা নিয়ে কথার কবিতা সাজিয়ে। তুমি আসবে কখন (সময় যে কাটে- না প্রিয়তমা হীন) এই ঘন আবিরে! তোমার তরে সাজানো কবিতার শব্দ আজি কেঁদে মরে; কথার ঝুড়ি থমকে মরে বিমূঢ় আকাশের লাল আভায়। কথায় কি… বিস্তারিত »

জয়নুল, জসীম, আলমুতী জন্মবার্ষিকী-২০১৩ উপলক্ষে শিশু-কিশোর প্রতিযোগিতা

জয়নুল, জসীম, আলমুতী জন্মবার্ষিকী-২০১৩ উপলক্ষে শিশু-কিশোর প্রতিযোগিতা

রাবিল খন্দকার, নারায়ানগঞ্জ থেকে ঃ শিল্পাচার্য জয়নুল আবেদিন, পল্লীকবি জসীমউদ্দিন এবং বিজ্ঞান লেখক ডঃ আবদুল্লাহ-আল-মূতী শরফুদ্দিনের জন্মজয়ন্তী উপলক্ষে ২৭ ও ২৮ ডিসেম্বর ২০১৩ শুক্রবার এবং শনিবার চিত্রাংকন, আবৃত্তি ও বিজ্ঞান বিষয়ক রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে। ২৭ ডিসেম্বর ২০১৩ শুক্রবার সকাল ১০টায় চিত্রাংকন প্রতিযোগিতা শুরু হয় প্রায় ৪৫০ জন প্রতিযোগিতায় অংশগ্রহণ… বিস্তারিত »

চতনা জাগরণের কবি কাজী নজরুল ইসলাম; জীবনদর্শন ও বিছিন্ন  চালচিত্র    -অরবিন্দ মৃধা

চতনা জাগরণের কবি কাজী নজরুল ইসলাম; জীবনদর্শন ও বিছিন্ন চালচিত্র -অরবিন্দ মৃধা

ভারতবর্ষের স্বাধীনতাসূর্য তখন অস্তাচলগামী। সম্রাট শাহ্ আলমের সময় কাজী বংশের পূর্বসুরী পাটনার হাজীপুর থেকে বর্ধমানের চুরুলিয়ার এসে বসতি গাড়েন। পাঠান মোগল শাসন আমলের কাজী, অথ্যাৎ বিচারকের আসনটি তাঁদের ছিল নির্ধারিত। আর এই সুবাদে সম্রাটের কাছ থেকে পেয়েছিলেন আয়মা সম্পত্তি। সেই কাজি বংশে দারিদ্রের ছায়ায় আভিজাত্যের প্রতীক কাজী কুলতিলক নজরুল ইসলাম… বিস্তারিত »

শ্যামনগরে নীরবে কাটল রবীন্দ্র জয়ন্তী

শ্যামনগরে নীরবে কাটল রবীন্দ্র জয়ন্তী

অরবিন্দ মৃধা শ্যামনগর অফিস : বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫২ তম জন্ম জয়ন্তী উপলক্ষ্যে গত ২৫শে বৈশাখ, ১৪২০ তারিখে জাতীয় কর্মসূচীর পাশাপাশি দেশের বিভিন্ন জেলা উপজেলায় জন্ম জয়ন্তী পালিত হলেও এ বছর শ্যামনগর উপজেলায় দিবসটি নীরবে কেটে গেল। সরকারী পৃষ্টপোষতায় লালিত এখানকার শিল্পকলা একাডেমী, লোকনাট্য ইষ্টিটিউট, উপজেলা প্রশাসন বা অন্য… বিস্তারিত »

এক কিশোর যোদ্ধার গল্প

এক কিশোর যোদ্ধার গল্প

ইমরুল ইউসুফ ‘লন ভাই আপনের চা। এক্কেবারে একশ একশ গরম চা। এতো গরম চা আর কোথাও পাইবেন না।’ কথাগুলো বলেই চুলার দিকে দৌড় দেয় আলীম। চুলার জ্বালটা একটু ঠেলে দেয়। বেশি জ্বাল পেয়ে দুধ উথলে ওঠে। এমন সময় বেজে ওঠে হোটেলের কলিং বেল। ক্যাশ বাকসের পাশে বসে বেল বাজায় হোটেলের… বিস্তারিত »

বাংলা ভাষা সৃষ্টিতে গানের সঞ্জিবনী শক্তি——অরবিন্দ মৃধা

বাংলা ভাষা সৃষ্টিতে গানের সঞ্জিবনী শক্তি——অরবিন্দ মৃধা

(পূর্ব প্রকাশের পর) চর্যাপদ বা চর্যাগীতি গুলি বাংলা ভাষারই অবয়ব, এর বহু শব্দে হিন্দি, উড়িয়া, অসমীয়া ভাষার প্রভাব লক্ষ্য করা যায়। প্রকৃত পক্ষে মধ্যযুগ থেকে বাংলা একটি ভাষা হিসেবে রূপ লাভ করতে থাকে, গ্রাম্য অতি সাধারণ শ্রেনীর মানুষের ভাব ও আনন্দ প্রকাশের বাহন হিসেবে। সংস্কৃত, মৈথিলী, পালী, উর্দ্দু, নাগরী, ফার্সি,… বিস্তারিত »

বাংলা ভাষা সৃষ্টিতে গানের সঞ্জিবনী শক্তি ……. অবরিন্দ মৃধা

বাংলা ভাষা সৃষ্টিতে গানের সঞ্জিবনী শক্তি ……. অবরিন্দ মৃধা

……. অবরিন্দ মৃধা : মনের ভাব বিনিময় সূচক অর্থবহ শব্দগুচ্ছ ভাষা। পৃথিবীর নানা অঞ্চল, দেশ, জাতি, গোষ্টি, বর্ণ, গোত্রের মানুষের মনেরঅভিব্যক্তি প্রকাশের জন্য আছে নানা রকম ভাষা। জন্মের পর থেকে মায়ের মুখের রকমারী আলাপের শব্দে শিশু øায়ুতে শব্দ বা কথার বীজ আংকুরিত হয়। মায়ের মুখের বুলি অনুকরণ করে মনের বাসনা… বিস্তারিত »

নাটক হেলিকপটর

নাটক হেলিকপটর

কাহিনী ও সংলাপ ঃ এস এম মঈন .. সাতক্ষীরার বিখ্যাত সেই হেলেকাপ্টারের কাহিনী নিয়ে এবারের নিবেদন। *নাটকের চরিত্র * আনসার ,নুর ইসলাম ,আবুল ,এরা ৩জন হেলেকাপ্টার ওয়ালা )সৈত্য দা মোড়ের মুদি দোকানদার ,এলাকার মেম্বর জহুরুল হক ,আনসারের বৌ জরিনা ,মেম্বরের মেয়ে কুলসুম ,মামা ও ভাগিনা আক্কাচ ,কাজের মেয়ে হাসিনা এবং… বিস্তারিত »

১৩ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে বিভাগীয় বইমেলা ঢাকার প্রতিথযশা প্রকাশনা সংস্থাগুলো অংশ নিচ্ছে

১৩ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে বিভাগীয় বইমেলা ঢাকার প্রতিথযশা প্রকাশনা সংস্থাগুলো অংশ নিচ্ছে

পি আই ডি ঃ ১৩ ডিসেম্বর ( বৃহস্পতিবার) হতে খুলনা সার্কিট হাউজ ময়দানে ১০ দিনব্যাপী বিভাগীয় বইমেলা শুরু হচ্ছে।  ঢাকার প্রতিথযশা প্রকাশনা সংস্থাগুলো এই বই মেলায় অংশ নিচ্ছে। জাতীয় গ্রন্থকেন্দ্র এই বইমেলার আয়োজন করছে। বইমেলার সার্বিক প্র¯ত্ততি সম্পর্কে আজ সকালে খুলনা প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বিভাগীয়… বিস্তারিত »

আমিই সেরা ##ইমরুল ইউসুফ

আমিই সেরা ##ইমরুল ইউসুফ

একটি গরু একটি ছাগল যুদ্ধে যখন নামলো পথ চলতে অনেক মানুষ ঠিক তখনই থামলো। গরু বলে আমি সেরা আমিই বেশি দামি ছাগল বলে দামে, স্বাদে আমি সবচে’ নামি। গরু বলে আমি বড় মোটা-তাজা ভারী ছাগল বলে ‘বড়’ ‘ভার’এ আমি কি তাই পারি? আমি পারি বাজার মূল্যে ‘কেজি’ কিংবা ‘মন’এ বিশ্বাস… বিস্তারিত »

সিলেটবাসীর পক্ষ থেকে গবেষক মোস্তফা কামালকে সংবর্ধনা প্রদান অনুষ্ঠিত

সিলেটবাসীর পক্ষ থেকে গবেষক মোস্তফা কামালকে সংবর্ধনা প্রদান অনুষ্ঠিত

সিলেট: বাংলা সাহিত্যে রম্য রচনায় সৈয়দ মুজতবা আলীর সুযোগ্য উত্তরসূরী, ইতিহাস ঐতিহ্যের শিকড় সন্ধানী গবেষক সৈয়দ মোস্তফা কামাল। শনিবার সিলেটবাসীর পক্ষ থেকে বিরল সংবর্ধনার আয়োজন করে সৈয়দ মোস্তফা কামাল সংবর্ধনা পরিষদ সিলেট। দেশের অন্যতম প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের নবনির্মিত ভবনের শহীদ সোলেমান হলে অনুষ্ঠানের আয়োজন করা হয়।… বিস্তারিত »

Editor : ISHARAT ALI, 01712651840, 01835017232 E-mail : satkhiranews24@yahoo.com, rangtuli80@yahoo.com


Site Hosted By: WWW.LOCALiT.COM.BD