রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরা ৪ আসনে ভোটারদের হিসেব নিকেষ শ্রীকলায় গোবিন্দ চন্দ্র মন্ডল এর উঠোন বৈঠক হারিয়েছে ঘূর্ণিঝড় হামুন মোকাবিলায় কালিগঞ্জে “প্রেরণা” র প্রস্তুতি মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদী মারা গেছেন কালিগঞ্জে সুশীলনের উদ্যোগে রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী পালন কালিগঞ্জ প্রেসক্লাবে সাধারণ সভা অনুষ্ঠিত স্মার্ট ভূমিসেবা চালুর ফলে নাগরিকের ভোগান্তি অনেকাংশে লাঘব হবে——সহকারী কমিশনার মোঃ আজাহার আলী গোবিন্দকাটি পোল্ট্রি খামার মালিক বহুমুখী সমবায় সমিতি লিঃ এর সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে গ্রাহকদের ৩০ লক্ষ টাকা আত্মসাতের মামলা গোবিন্দকাটি পোল্ট্রি খামার মালিক বহুমুখী সমবায় সমিতি লিঃ এর সভাপতি সম্পাদকের সমবায় অফিসে দৌড়ঝাপ খবর রাখেনা নতুন কমিটি
স্মার্ট ভূমিসেবা চালুর ফলে নাগরিকের ভোগান্তি অনেকাংশে লাঘব হবে——সহকারী কমিশনার মোঃ আজাহার আলী

স্মার্ট ভূমিসেবা চালুর ফলে নাগরিকের ভোগান্তি অনেকাংশে লাঘব হবে——সহকারী কমিশনার মোঃ আজাহার আলী

হাফিজুর রহমান শিমুলঃ

স্মার্ট ভূমিসেবা চালুর ফলে নাগরিকের ভোগান্তি অনেকাংশে লাঘব হবে। সেই সাথে কমবে অযথা মামলা মোকদ্দমা ও হয়রানী। তৃণমূল পর্যায়ে ভূমিসেবা নিশ্চিত করতে ভূমিসেবা বুথ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে কালিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ আজাহার আলী একথা বলেন।

বুধবার (২৪ মে) বেলা ১১ টায় উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের চৌমুহনী হাট চত্বরে জয়পত্রকাটি তহশিল অফিসের আয়োজনে বুথ উদ্বোধন অনুষ্ঠিত হয়। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মোঃ জালাল উদ্দীন আহমেদ এর সভাপতিত্বে ও ভূমি অফিসের অফিস সহায়ক আয়ুব হোসেন এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভুমি মোঃ আজাহার আলী।

বিশেষ অতিথি ছিলেন কালিগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, তথ্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এসএম আহম্মাদ উল্লাহ বাচ্ছু। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষ্ণনগর ইউপির সাবেক মেম্বর শেখ কওছার আলী, সাংবাদিক ইশারাত আলী, সাংবাদিক শিমুল হোসেন, আলমগীর হোসেন, তাপস কুমার ঘোষ ও ভূমি অফিসের অফিস সহায়ক রনজিত কুমার সরকার প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন- এক টুকরা জমি কেনার আগে অনলাইনেই তাৎক্ষণিক আপনি জমির মালিকানা পরিবর্তনের ইতিহাস, যেমন- জমিটি কতবার ভাগ হয়েছে, কতজন নতুন মালিক যুক্ত হয়েছেন, বর্তমানে কত অংশ অবশিষ্ট আছে, সর্বশেষ জরিপে কত অংশ নতুনভাবে নামজারি হয়েছে প্রভৃতি জানতে পারছেন। একই সঙ্গে এনআইডি নম্বরের মাধ্যমেও জানতে পারছেন জমির প্রকৃত মালিক কে।

জমিটি ক্রয়ান্তে নিবন্ধন করার পরই যদি স্বয়ংক্রিয়ভাবে নামজারি হোল্ডিং তৈরি হয়ে ভূমি উন্নয়ন কর নির্ধারণ এবং একই সঙ্গে একক মালিক ভিত্তিক খতিয়ান ও মৌজা ম্যাপও প্রস্তুত হয়ে যায় তাহলে? সেই সঙ্গে ক্রয়কৃত জমির মালিকানার প্রমাণ হিসাবে যদি একধরনের সার্টিফিকেটই যথেষ্ট হয়! নতুন জমি কিনে হঠাৎ কোনো কারণে আপনার ভূমিবিষয়ক একটি তথ্য জানা খুব প্রয়োজন হয়ে পড়েছে। সেক্ষেত্রে অন্য কাউকে জিজ্ঞাসা না করেই আপনি মুহূর্তেই এআই পোর্টাল থেকে চ্যাটবটের সঙ্গে কথোপ কথনের মাধ্যমেই জবাব পেয়ে গেলেন! একসময় উপর্যুক্ত এসব ঘটনা কষ্টকল্পনা কিংবা স্বপ্নবিলাস মনে হলেও আজ তা বাস্তবতা। ভূমি মন্ত্রণালয় এ স্মার্ট ব্যবস্থা একটি প্ল্যাটফরম (land.gov.bd) থেকেই বাস্তবায়নের জন্য কাজ করছে। স্মার্ট ভূমি ব্যবস্থাপনার প্রথম ধাপে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রেজিস্ট্রেশন- মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ এবং ‘স্মার্ট ভূমি -পিডিয়া’ এবং অন্যান্য তিনটি উদ্যোগ উদ্বোধন করেছেন, যা ভূমি সংস্কারে আনবে এক নবদিগন্ত। সারা দেশে স্মার্ট ভূমিব্যবস্থা চালু হলে নাগরিকদের খুব প্রয়োজন ছাড়া ভূমি অফিসে যেতে হবে না। একবার কোথাও ডিজিটাল জরিপ সম্পন্ন হলে সেখানে ভবিষ্যতে আর জরিপ করার প্রয়োজন পড়বে না। ভূমি নিয়ে মামলা- মোকদ্দমা ও সীমানা বিরোধ কমে যাবে বহুলাংশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দক্ষ ও কার্যকর স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিত হলে নিশ্চিত হবে বাংলাদেশের মানুষের জীবন ও জীবিকার অন্যতম মৌলিক ভিত্তি ভূমির ন্যায্য অধিকার। এই ভূমিসেবা বুথের মাধ্যমে উপজেলা কৃষ্ণনগর ও বিষ্ণুপুর ইউনিয়নবাসীর মাঝে ভুমিসেবা প্রদান করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2013 www.satkhiranews24.com
Hosted By LOCAL IT