বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৪৫ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় হামুন মোকাবিলায় কালিগঞ্জে “প্রেরণা” র প্রস্তুতি

ঘূর্ণিঝড় হামুন মোকাবিলায় কালিগঞ্জে “প্রেরণা” র প্রস্তুতি

মোঃ ইশারাত আলী :

বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’ অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি আজ মঙ্গলবার রাত ১০টার দিকে স্থলভাগ স্পর্শ করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান।

আজ দুপুর ৩টার দিকে প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান। তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়ের অগ্রভাগ আজ মঙ্গলবার রাত ১০টায় স্থলভাগ স্পর্শ করতে পারে।

আবহাওয়া অধিদফতর এমন তথ্য দেয়ার পর থেকে উপকুলীয় জেলা সাতক্ষীরা এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছে স্থানীয় প্রশাসন এবং বিভিন্ন স্বেচ্ছাসেবক সংস্থা।

সাতক্ষীরার কালিগঞ্জে প্রেরণা এনজিও এর নির্বাহী প্রধান শম্পা গোস্মামী বলেন বরাবরের মতো ঘুর্ণিঝড় হামুন মোকাবেলার জন্য আমাদের দক্ষ ভলেন্টিয়ার বাহেনী প্রস্তুতি নিয়েছে।

সাধারণত চার নম্বর সতর্ক সংকেত দিলে মেগাফোন বা হ্যান্ড মাইকে প্রচারণা চালানো হয় সেইসাথে ফ্ল্যাগ ইন অর্থাৎ পতাকা টানিয়ে সতর্ক করা হয়। ফ্ল্যাগ ইনের নিয়ম হল সমুদ্রে চার নম্বর সতর্ক সংকেত দিলে একটি পতাকা, ছয় নম্বর হলে দুটি পতাকা এবং সাত বা এর বেশি সতর্কতার ক্ষেত্রে তিনটি পতাকা টানানো হয়।

তিনটি পতাকার অর্থ অতি দ্রুত আশ্রয়কেন্দ্রে যেতে হবে। ইতোমধ্যে তিনি তেমন প্রস্তুতির কথা আমাদের ভলেন্টিয়াররা জানাচ্ছে।

সাতক্ষীরার উপকুলে বসবাসরত বাসিন্দাদের দুর্যোগে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য আমরা সকল ধরণের উদ্যোগ নিয়েছি।

আমাদের সাধ্যমত আশ্রয় কেন্দ্রে সুপেয় পানি, পয়ঃনিষ্কাশন, শুকনো ও রান্না করা খাবারের তাৎক্ষনিক ব্যবস্থা করার প্রস্তুতি নেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি এবং সতর্কতামূলক পদক্ষেপ নেওয়াসহ খাবার স্যালাইন, পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট, প্রয়োজনীয় ওষুধ সহ অন্যান্য প্রস্তুতি আমাদের রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2013 www.satkhiranews24.com
Hosted By LOCAL IT