17 January 2018 , Wednesday
Bangla Font Download
সর্বশেষ খবর »

You Are Here: Home » আন্তর্জাতিক » প্রধানমন্ত্রী এসেম সম্মেলনে যোগ দিতে ১৫ অক্টোবর মিলান যাচ্ছেন

pm

আন্তর্জাতিক ডেস্ক : : প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র ও সরকার প্রধানদের দু’দিনব্যাপী ১০তম এসেম শীর্ষ সম্মেলনে অংশ নিতে আগামী ১৫ অক্টোবর ইতালির বাণিজ্যিক নগরী মিলানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।
আগামী ১৬ ও ১৭ অক্টোবর ইতালির বাণিজ্যিক কেন্দ্র বিশ্বের শীর্ষস্থানীয় নগরী মিলানে এশিয়া-ইউরোপ মিটিং (এসেম) অনুষ্ঠিত হবে।
২০১২ সালে ৫১তম সদস্য হিসেবে বাংলাদেশ এসেমে যোগ দেয়। ইউরোপীয় ইউনিয়ন ও সাউথ ইস্ট এশিয়ান ন্যাশন’স (আসিয়ান) সেক্রেটারিয়েটসহ ইউরোপের ২৯ এবং এশিয়ার ২০টি দেশের সাথে এই সংগঠন ভাবের আদান-প্রদান করে থাকে। অনানুষ্ঠানিক প্রক্রিয়ার সংলাপ ও সহযোগিতার মাধ্যমে সদস্য দেশগুলোর মধ্যে নৈকট্য গড়ে তোলা হয়।
এসেম সদস্যরা দুটি অঞ্চলের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিষয়ে সমঅংশীদারিত্বের চেতনায় মাধ্যমে সম্পর্ক জোরদারে কাজ করছে।
২০১২ সালে ভিয়েনতিয়ানে (লাও পিডিআর) সরকার ও রাষ্ট্র প্রধানদের অংশগ্রহণে ৯ম এসেম শীর্ষ সম্মেলন চলাকালে বাংলাদেশ, নরওয়ে ও সুইজারল্যান্ড আনুষ্ঠানিকভাবে এসেমে যোগ দেয়।
১৯৯৬ সালে ব্যাংককে এসেম গঠিত হওয়ার পর থেকে প্রতি দুই বছরে পর্যায়ক্রমে এশিয়ায় ও ইউরোপে শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। এ বছর অনুষ্ঠিতব্য এ শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হলো ‘টেকসই প্রবৃদ্ধি ও নিরাপত্তার ক্ষেত্রে দায়িত্বশীল অংশীদারিত্ব’।
ইতালি আয়োজিত এ শীর্ষ সম্মেলনে ইউরোপীয় পরিষদের প্রেসিডেন্ট হের ম্যান ভান রমপাই সভাপতির দায়িত্ব পালন করবেন।
শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী অনেক দেশের নেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

Editor : ISHARAT ALI, 01712651840, 01835017232 E-mail : satkhiranews24@yahoo.com, rangtuli80@yahoo.com


Site Hosted By: WWW.LOCALiT.COM.BD