17 January 2018 , Wednesday
Bangla Font Download
সর্বশেষ খবর »

You Are Here: Home » আন্তর্জাতিক » চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন তিনজন

noble

আন্তর্জাতিক ডেস্ক : মস্তিষ্কে কোষের গঠন নির্ধারণের পদ্ধতি আবিষ্কারের জন্য চিকিৎসাশাস্ত্রে এ বছর নোবেল পেলেন জন ও’কিফ, মে-ব্রিট মোসার ও অ্যাডভার্ড আই. মোসার।

সোমবার সুইডেনের স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার (বাংলাদেশ সময় ১৫৩০) কিছু সময় পর স্টকহোমের কারোলিন্সকা ইন্সটিটিউটে সাংবাদিকদের সামনে চলতি বছরের প্রথম নোবেলজয়ী ওই তিনজনের নাম ঘোষণা করে নোবেল কমিটি ফর ফিজিওলজি অর মিডিসিনর।

কোষের স্থানান্তর পদ্ধতির সংগঠন প্রক্রিয়া নিয়ে গবেষণার জন্য ২০১৩ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল পান জেমস রথম্যান, ৠান্ডি শেকম্যান এবং থমাস সুডহফ। এর মধ্যে জেমস রথম্যান ও ৠান্ডি শেকম্যান যুক্তরাষ্ট্রের নাগরিক। আর থমাস সুডহফ জার্মান নাগরিক।

বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল ১৮৯৫ সালে তার উপার্জিত অর্থ প্রদানের জন্য একটি উইল করে যান।
এরপর ১৯০১ সাল থেকে পৃথিবীর বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে অসামান্য অবদানের জন্য পুরস্কার প্রদান করে আসছে নোবেল কমিটি। নরওয়ের রাজধানী অসলো থেকে শুধু শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়। বাকি পুরস্কার ঘোষণা ও প্রদান করা হয় সুইডেনের রাজধানী স্টকহোমে।
গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ মোট ছয়টি শাখায় নোবেল পুরস্কার প্রদান করা হয়। শাখাগুলো হল পদার্থ বিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

Editor : ISHARAT ALI, 01712651840, 01835017232 E-mail : satkhiranews24@yahoo.com, rangtuli80@yahoo.com


Site Hosted By: WWW.LOCALiT.COM.BD