17 January 2018 , Wednesday
Bangla Font Download
সর্বশেষ খবর »

You Are Here: Home » আন্তর্জাতিক » ‘বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা’র পর্যবেক্ষনে সেপ্টেম্বর ২০১৪ মাসে দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি প্রতিবেদন।

sa news
সাতক্ষীরা নিউজ ২৪.কম : নীল আকাশে সাদা মেঘের ভেলায় চড়ে পূজা ও ঈদের আগমনী বার্তা নিয়ে শরৎ এলেও প্রকৃতির সৌন্দর্যের মতো সাঁজাতে পারেনি মানুষের দৈনন্দিন জীবনাচরণ। প্রতিনিয়ত আতংক, আশংকা ভীড় করে আছে আমাদের দৈনন্দিন জীবনে। । কিন্তু হচ্ছে না এর যথাযথ প্রতিকার। দৈনন্দিন জীবনে নানা ঘটনা ও দুর্ঘটনা এখন নিত্য নৈমেত্তিক ব্যাপার।

সেপ্টেম্বরে’২০১৪ পুরো মাস জুড়েই সারা দেশে ঘটে গেছে নানা ধরনের নির্মম ও নৃশংস ঘটনা। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার মনিটরিং এ পাওয়া তথ্য উপাত্ত থেকে দেখা যায়, এ মাসে মানবাধিকার লঙ্ঘিত ঘটনা ঘটেছে সর্বমোট ৯০১ টি, ঘটনার শিকার হয়েছে সর্বমোট ২১৪৬ জন । সারাদেশে পৃথক ঘটনায় মৃত্যু হয়েছে সর্বমোট ৭৭৪ জনের এবং আহত হয়েছে ১২২৭ জন। সামাজিক সহিংসতায় নিহত ৭০ জন ও আহত হয়েছে ৪০৬ জন। রাজনৈতিক সহিংসতায় নিহত হয়েছে ১০ জন এবং আহত হয়েছে ২৫৪ জন।

চালকের অসতর্কতা, মানুষের অসচেতনতা, সর্বোপরি সরকারের কার্যকর উদ্যোগের অভাবে প্রতিদিনই দুর্ঘটনার শিকার হচ্ছে মানুষ। দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৭০ জনের এবং আহত হয়েছে ১৮৫ জন। উল্লেখ্য, রাজধানীর কারওয়ান বাজারে দুই ট্রেনের মাঝে পড়ে নিহত ৪ আহত ৫ জন।

নারী পুরুষ সহ পারিবারিক ও অন্যান্য কলহের ফলে নির্যাতিত হয়ে নিহত হয়েছে ৫৮ জন এবং আহত হয়েছে ০৮ জন। পারিবারিক কলহের ফলে চট্টগ্রামে বিয়ের ২০দিনের মাথায় গৃহবধুর ঝুলন্ত লাশ পাওয়া গেছে তার নিজ ঘরে। খুন না আত্মহত্যা সেটা এখনও রহস্যজনক। এদিকে সাভারে স্ত্রীর হাতের কব্জি কেটে নিল পাষন্ড স্বামী।

যৌতুকের বলি হচ্ছে প্রতিনিয়তই কোন না কোন নারী । এ মাসেও তার ব্যতিক্রম নেই। সারাদেশে যৌতুকের জন্য জীবন দিতে হয়েছে ১০ জন নারীকে এবং নির্যাতনে আহত হয়েছে ০৪ জন নারী। যৌতুকের জন্য শ্বাসরুদ্ধ থেকে শুরু করে আগুনে ঝলসে দেবার মত ঘটনাসহ নানা অমানুষিক নির্যাতন এর শিকার হয়েছে নারীরা।

বিভিন্ন কারণে আত্মহত্যার পথ বেছে নিয়েছে ৪৮ জন নারী ও ২২ জন পুরুষ। আতœীয় স্বজনের মানসিক ও শারীরিক নির্যাতন সইতে না পেয়ে ১১ বছরের এক স্কুল ছাত্রী আত্মহত্যা করেছে। চট্টগ্রামে এক পাহাড়ের চূড়ায় এক সাথে আত্মহত্যা করেছে এক প্রেমিক ও তার প্রেমিকা। পরিবারের অমত তাদের প্রেমের বাঁধা হয়ে দাঁড়িয়েছিল।

এ মাসে ০৭ জন শিশু এবং ১৩ জন নারী ধর্ষণের শিকার হয়েছে। এর মধ্যে গণধর্ষণের শিকার ১০ জন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩ জনকে। উল্লেখ্য, সাভার ধামরাইয়ে শ্রেণীকক্ষে আটকে নবম শ্রেণীর এক ছাত্রীকে নেশাদ্রব্য খাইয়ে পালাক্রমে ধর্ষন করে ধর্ষকরা। অন্য দিকে অবসরপ্রাপ্ত শিক্ষক দ্বারা ধর্ষিত হয় ৬ বৎসরের এক শিশু। এবং মুন্সীগঞ্জে বিয়ের প্রলোভন দেখিয়ে কিশোরীকে ধর্ষন। এছাড়াও যৌন হয়রানির শিকার হয়েছে ২১ জন।

গৃহকর্মী সহ অন্যান্য অমানুষিক নির্যাতন এর শিকার ১৬৩ জন। নির্যাতনের পর নিহত হয়েছে ২৭ জন এবং আহত হয়েছে ১৩৬ জন। উল্লেখযোগ্য ঘটনা, মাগুরায় বখাটের প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় দশম শ্রেনীর এক স্কুল ছাত্রীকে বেধড়ক লাঠিপেটা করেছে এক বখাটে। অন্যদিকে বরিশাল আর এক কিশোরীকে বিদুৎ খুঁটিতে এবং গাছের সাথে হাত বেধে রাতভর শারীরিক নির্যাতন করেছে প্রেমিক ও তার পরিবারের লোকজন। বগুড়ার ফতোয়াবাজির ঘটনা ঘটেছে হিল্লা বিয়েতে রাজি না হওয়ায় এবার মারধর করে সমাজচ্যুত করেছে এক দম্পতিকে। গাইবান্ধার গোবিন্দগঞ্জে ধর্ষণ মামলায় আসামি জামিনে বেরিয়ে এসে জবাই করে হত্যা করেছে মামলার বাদী ধর্ষিতা এক বিধবাকে।

ছিনতাইকারী, দুর্বৃত্ত এবং সন্ত্রাসীদের হাতে নিহত হয়েছে ৫৬ জন ও আহত হয়েছে ১৪৫ জন। জাহাঙ্গীর নগর ইউনিভার্সিটিতে র‌্যাগিংয়ে বাধা দেওয়ার শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীকে পেটালেন ছাত্রলীগের কর্মীরা। রাজধানীর অদূরে দক্ষিণ কেরানীগঞ্জে আবদুল্লাহপুরে একই পরিবারের ৪ জনকে হত্যা করেছে। কে বা কারা সেটা জানা না গেলেও গত মাসের পুনরাবৃত্তি হলো।

এ মাসে অপহরণের শিকার হয়েছে সর্বমোট ১১১ জন । এর মধ্যে ১০৩ জন নারী ০৫ জন পুরুষ ও ০৩ জন শিশু। আর নিখোজ রয়েছে ১৭ জন। এছাড়া, একই সময়ে দেশের বিভিন্ন স্থান থেকে অজ্ঞাত ও রহস্যজনক কারণে মৃত ১৫ জন নারী ও ৩৯ জন পুরুষের লাশ উদ্ধার হয়েছে। বাল্য বিবাহের শিকার হয়েছে ০৯ জন।

এসিড নিক্ষেপে আহত ০৭ জন । বোমা বিষ্ফোরণে নারী পুরষ শিশুসহ আহত ২৬ জন। এছাড়া পুলিশ হেফাজতে ০২ জনের মৃত্যু। বি.এস.এফ এর গুলিতে ০৬ জন নিহত ০৪ জন আহত এবং আটক হয়েছে ০৮ জন। চিকিৎসকের অবহেলায় একমাসে ০৯ জন রোগীর মৃত্যু হয়েছে। সাংবাদিকের উপর হামলায় আহত হয়েছে ০১ জন নিহত হয়েছে ০১ জন। গণপিটুনীতে নিহত হয়েছে ০৬ জন এবং ক্রসফায়ারে ০৪ জনের মৃত্যু। এ মাসে পাচার কালে উদ্ধার হয়েছে ০১ জন শিশু। একমাসে অন্যান্য দুর্ঘটনায় অপমৃত্যু হয়েছে ২১৭ জনের।

বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের উপর হামলা, জমি দখল, মন্দির ও বাড়িঘরে ভাংচুড় ও লুটপাটের অভিযোগ ও পাওয়া গেছে। মাদারীপুরে পূজা মন্ডপের ৮ টি প্রতিমা ভাঙ্গচুর করেছে দুর্বৃত্তরা। আর বাগেরহাটে প্রকাশ্যে হিন্দু বাড়িতে সন্ত্রাসীরা প্রকাশ্যে দিবালোকে ধারালো অস্ত্র দিয়ে হামলা চালিয়ে বাড়িঘর ভাংচুর, নগদ টাকা স্বর্ণালঙ্কার লুটসহ ০৩ জনকে জখম করেছে। অন্যদিকে পিরোজপুরের জিয়ানগরে হিন্দু পরিবারের বাগান বাড়ি দখল করে তাদের উচ্ছেদের জন্য ভুত আতঙ্ক ছড়াচ্ছে প্রতিপক্ষ।

(তথ্য সুত্রঃ সেপ্টেম্বর ২০১৪ মাসে দেশে প্রকাশিত বিভিন্ন দৈনিক পত্র-পত্রিকা এবং সংস্থার বিভিন্ন জেলা, উপজেলা ও পৌরসভা শাখার মাধ্যমে সংগৃহিত তথ্য। এর বাইরেও মানবাধিকার লংঘন জনিত কিছু ঘটনা থাকতে পারে যা আমাদের সীমাবদ্ধতার কারনে সংগ্রহ করা সম্ভন হয় নি)
(প্রেস রিলিজ)

Use Facebook to Comment on this Post

Leave a Reply

Editor : ISHARAT ALI, 01712651840, 01835017232 E-mail : satkhiranews24@yahoo.com, rangtuli80@yahoo.com


Site Hosted By: WWW.LOCALiT.COM.BD