24 January 2018 , Wednesday
Bangla Font Download
সর্বশেষ খবর »

You Are Here: Home » আঞ্চলিক সংবাদ, পরিবেশ » হাকালুকিতে বিষটোপে অবাধে নিধন করা হচ্ছে অতিথি পাখি

মৌলভীবাজার: দেশের অন্যতম বৃহত্তম হাওর হাকালুকিতে বিষটোপে অবাধে নিধন করা হচ্ছে অতিথি পাখি। শীত মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে চীন, সাইবেরিয়াসহ অন্যান্য দেশ থেকে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ঝাঁকে ঝাঁকে অতিথি পাখি হাকালুকি হাওরে আসতে শুরু করেছে। এসব অতিথি পাখির কলকাখলিতে এখন মুখরিত হয়ে উঠেছে হাকালুকির বিলগুলো। এ সুযোগে এক শ্রেণীর অসাধু পাখি শিকারী ধানের সঙ্গে বিষ মিশিয়ে বিলের পারে ছড়িয়ে ছিটিয়ে দিয়ে উৎপেতে বসে থাকে। আর এসব বিষাক্ত খাবার খেয়ে শত শত অতিথি পাখি চলৎশক্তি হারিয়ে ফেলে। তখন শিকারীরা পাখিগুলো ধরে বিভিন্ন হাট-বাজারে বিক্রি করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

ইতিমধ্যে জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে হাকালুকি হাওরে অভিযান চালিয়ে বেশ কিছু মৃত পাখি উদ্ধার করলেও এই অপকর্মের হোতারা রয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে। বেলাগাঁও গ্রামের একাধিক ব্যক্তি জানান, একটি সংঘবদ্ধ শিকারী চক্র প্রতিদিন সন্ধ্যা থেকে চাতলা, তুরল, নাগুয়াসহ বিভিন্ন বিলে বিষটোপ দিয়ে পাখি শিকারে নেমে পড়ে। ভোর রাতের দিকে পাখি নিয়ে ফিরে।

সূত্র জানায়, শিকারীরা সিদ্ধ করা ধানের সঙ্গে এক ধরনের বিষ মিশিয়ে টোপ তৈরি করেন। রাতে এসব বিষটোপ বিলের কাছাকাছি ছিটিয়ে দেয়া হয়। পাখি বিলে এলে ওই টোপ খেয়ে মারা যায়। পরে শিকারিরা পাখিগুলো জবাই করে মাছের ঝুড়িতে ভরে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যান।

পরিবেশবিদদের আশঙ্কা, এভাবে অবাধে পাখি নিধন চলতে থাকলে একদিন হাকালুকি জীব-বৈচিত্র্য হারাবে। পরিবেশের ওপর এর বিরূপ প্রভাব পড়বে।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

Editor : ISHARAT ALI, 01712651840, 01835017232 E-mail : satkhiranews24@yahoo.com, rangtuli80@yahoo.com


Site Hosted By: WWW.LOCALiT.COM.BD