24 January 2018 , Wednesday
Bangla Font Download
সর্বশেষ খবর »

You Are Here: Home » পরিবেশ » বাংলাদেশে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা বিশেষজ্ঞদের

ঢাকা: বাংলাদেশে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দিনদিন জোরালো হচ্ছে। দেশের জীববৈচিত্র্য রয়েছে প্রচণ্ড ঝুঁকির মুখে। ইতিমধ্যে দেশের ২৪০ প্রজাতির অতিথি পাখি, ১১৩ প্রজাতির স্তন্যপায়ী, ৪১ প্রজাতির দেশী পাখি ও ৪০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী বিলুপ্তপ্রায় হিসেবে চিহ্নিত হয়েছে। দ্য ওয়ার্ল্ড কনজারভেশন ইউনিয়ন (আইইউসিএন) বাংলাদেশ শাখার এক জরিপে এসব তথ্য ওঠে এসেছে।

বিশেষজ্ঞদের ভাষ্য মতে, অবহেলা ও অযত্নের কারণেই বিলুপ্ত হয়ে পড়েছে নানা প্রজাতির প্রাণি। হারিয়ে যাচ্ছে নানা জাতের গাছ, প্রাণি ও মাছ। পরিবেশবিদরা আশঙ্কা করছেন, এ অবস্থা চলতে থাকলে একটা সময় জীববৈচিত্র্য শূন্য হয়ে পড়বে বাংলাদেশ। দেখা দিতে পারে বিশাল প্রাকৃতিক শূন্যতা। সাম্প্রতিক সময়ে বিলুপ্ত প্রাণির তালিকায় বানর, বেজি, সাপ ও কাঠবিড়ালিদের স্থান দেয়া প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা। কারণ এসব প্রাণীর বেশিরভাগই এখন বিলুপ্তির পথে। শহর ও গ্রামে কোথাও এখন এদের তেমন চোখে পড়ে না।

অপরদিকে, দেশের বেশির ভাগ নদ-নদী শুকিয়ে মরা খালে পরিণত হয়েছে। এছাড়া বিষাক্ত বর্জ্যের কারণে মাছসহ বিভিন্ন ধরনের জলজ প্রাণিও বিলুপ্তির পথে। শামুক, ঝিনুক, কচ্ছপ ও জোঁক আর আগের মতো দেখা যায় না জলাভূমিতে। নদীতে বসবাসকারী ঘড়িয়াল এবং শুশুকও বিলুপ্তির তালিকায় রয়েছে। বিলুপ্তির পথে রয়েছে কুমির, ভোদর, শুশুকসহ বেশকিছু জলজপ্রাণি।

বিভিন্ন এলাকার জীববৈচিত্র্যও রয়েছে হুমকির মুখে। যেমন মহেশখালরী মিষ্টিপান, টাঙ্গাইলের মধুপুরের আনারস, সিলেটের সাতকড়া, ফরিদপুরের ডাল, সুনামগঞ্জের রাতা, চান্দারবিলের দিঘা ধান ও কাওনের চাল এখন পাওয়া যায় না বললেই চলে। সুন্দরবনের সুন্দরী, কেওড়া, বাইনসহ অসংখ্য বৃক্ষও বর্তমানে হুমকিতে রয়েছে।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

Editor : ISHARAT ALI, 01712651840, 01835017232 E-mail : satkhiranews24@yahoo.com, rangtuli80@yahoo.com


Site Hosted By: WWW.LOCALiT.COM.BD