18 November 2017 , Saturday
Bangla Font Download
সর্বশেষ খবর »

You Are Here: Home » আন্তর্জাতিক, প্রবাশের সংবাদ » বিশ্বের সর্ববৃহৎ জাহাজ জলে ভাসলো

we

সাতক্ষীরা নিউজ ২৪ ডটকম ঃ
বিখ্যাত কোম্পানি সেল এর মালিকাধীন বিশ্বের সর্ববৃহৎ জাহাজ জলে ভাসলো। যার দৈর্ঘ্যে নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের চেয়ে বড়। বৃহৎ এই জাহাজ দক্ষিণ কোরিয়া থেকে সমুদ্রে ভাসানোর পরিকল্পনা করছে সেল।

অতিকায় এই জাহাজটির ওজন প্রায় ৬ লক্ষ টন। বানানোর সময় থেকেই এই সুবিশাল জাহাজ নিয়ে আলোচনা চলছিল। কারণ এর আগে এত বড় জাহাজ আর কখনো পৃথিবীতে তৈরি হয়নি।

২০১৭ সাল থেকে সমুদ্রে প্রাকৃতিক গ্যাস উত্তোলনের কাজে ব্যবহার হবে। যা অস্ট্রেলিয়ার উত্তর-পশ্চিম উপকূলে ২৫ বছরের জন্য পরিচালিত হবেবলে সেল জানিয়েছে।

জানা যায়, অস্ট্রেলিয়ার ওই উপকূল অঞ্চলে নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত ঘূর্ণিঝড়ের প্রাদুর্ভাব দেখা যায়। কিন্তু বিশাল এই জাহাজটি এমনভাবে তৈরি করা হয়েছে যা ওই কঠিন পরিস্থিতিতেও টিকে থাকতে সক্ষম। এতে এত পরিমাণ গ্যাস ধারণ সম্ভব হবে আশা করা হচ্ছে যা দ্বারা হংকংয়ের সমান একটি শহরের জন্য পর্যাপ্ত পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা যাবে।

এই জাহাজটি তৈরি করতে সেল কোম্পানির ঠিক কতো অর্থ খরচ হয়েছে তা এখনো প্রকাশ করেনি। তবে কোম্পানির বিশেষজ্ঞরা বলছেন, এর সম্ভাব্য মূল্য হতে পারে ১০ দশমিক ৮ বিলিয়ন থেকে ১২ দশমিক ৬ বিলিয়ন ডলারের মধ্যে।

যদিও জাহাজটির রেকর্ড গড়া আকার নিয়ে মোটেও ভাবছে না সেল। এরইমধ্যে জাহাজটি দক্ষিণ কোরিয়া বন্দরে কাজ শুরু করেছে।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

Editor : ISHARAT ALI, 01712651840, 01835017232 E-mail : satkhiranews24@yahoo.com, rangtuli80@yahoo.com


Site Hosted By: WWW.LOCALiT.COM.BD