17 January 2018 , Wednesday
Bangla Font Download
সর্বশেষ খবর »

You Are Here: Home » বিভাগীয় সংবাদ, শিক্ষাঙ্গন, সর্বশেষ সংবাদ » চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

চুয়েট: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) এ মঙ্গলবার রাতে ছাত্রলীগ-সাধারণ ছাত্রদের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও বুধবার অবস্থান ধর্মঘটের কারণে উত্তপ্ত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় বাসে ধূমপান করা নিয়ে সৃষ্ট বাকবিতণ্ডাকে কেন্দ্র করে লাঞ্ছিত হওয়ার ঘটনায় উত্তপ্ত হয়ে ‌ওঠে ক্যাম্পাস।
প্রত্যক্ষদর্শীসূত্রে জানা যায়, ১০ অক্টোম্বর রাত সাড়ে দশটায় চুয়েটের বাস গোমতীতে ছাত্রলীগ কর্মী দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাইমুল ধূমপান করেন। এতে শেষ বর্ষের শিক্ষার্থী সোহরাব প্রতিবাদ করলে তার সাথে নাইমুলের বাকবিতণ্ডা হয়। এরপর বাস চুয়েট ক্যাম্পাসে পৌঁছালে প্রধান ফটকের সামনে নাইমুলের নেতৃত্বে দশ-বারোজন ছাত্রলীগ কর্মী সোহরাবকে মারধর করে। এ ঘটনা ক্যাম্পাসে জানাজানি হলে ক্যাম্পাসে অস্থির অবস্থা সৃষ্টি হয়।
হামলাকারী শিক্ষার্থীকে আজীবন বহিষ্কারের দাবিতে শেষবর্ষের সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের ডাইনিংয়ের করিডোরে অবস্থান ধর্মঘট পালন করে। এ সময় তারা শান্তিপূর্ণভাবে এই আন্দোলন চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
রাত প্রায় দুইটার দিকে ছাত্রলীগ কর্মীরা একটি মিছিল বের করে এবং বঙ্গবন্ধু হলের বিভিন্ন কক্ষ প্রদক্ষিণ করে। এ সময় সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়। এতে উত্তাল পরিস্থিতি সৃষ্টি হয় ক্যাম্পাসে। পরিস্থিতি সামাল দিতে শিক্ষকগণ ভোর চারটা পর্যন্ত বঙ্গবন্ধু হলে অবস্থান করেন।
বুধবার সকাল ছয়টা থেকে প্রশাসনিক ভবনের সামনে আবার অবস্থান ধর্মঘট পালন করেন সাধারণ শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে শেষবর্ষের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করেন এবং চুয়েট প্রশাসনের কাছে দশটি অভিযোগ এবং আটদফা দাবি জানান। অভিযোগ সমূহের মধ্যে উল্লেখযোগ্য ছিল, শেষবর্ষের আন্দোলনরত শিার্থীদেরকে ব্যক্তিগত ভাবে শিক্ষাজীবন নষ্ট করার হুমকি, বিচ্ছিন্নভাবে বিভিন্ন হুমকি প্রদর্শন, বিভিন্ন দেশীয় অস্ত্রের প্রদর্শন এবং হলে থাকতে না দেয়ার হুমকি প্রদর্শন।
শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে প্রশাসনিক ভবনের সামনে উপাচার্য আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে দুইদফা আলোচনা করেও কোন সিদ্ধান্ত আসতে পারেন নি। এ অবস্থায় বিকেল চারটায় চুয়েট প্রশাসন ১২ নভেম্বর পর্যন্ত ক্যাস্পাস বন্ধ ঘোষণা করে বিকেল পাঁচটার মধ্যে হল খালি করতে নির্দেশ দেয়া হয়। এ ছাড়া পরিস্থিতি সামাল দিতে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

Editor : ISHARAT ALI, 01712651840, 01835017232 E-mail : satkhiranews24@yahoo.com, rangtuli80@yahoo.com


Site Hosted By: WWW.LOCALiT.COM.BD