24 January 2018 , Wednesday
Bangla Font Download
সর্বশেষ খবর »

You Are Here: Home » জাতীয়, বিনোদন, সর্বশেষ সংবাদ, স্পোর্টস কর্ণার » শ্রীলঙ্কাকে ৫০ রানে হারিয়ে শুভ সূচনা করেছে ভারত

ঢাকা: গতবারের চ্যাম্পিয়ন ভারত শ্রীলঙ্কাকে ৫০ রানে হারিয়ে শুভ সূচনা করেছে। ৩০৫ রানে জয়ের লক্ষ্যে খেলতে নামা শ্রীলঙ্কা ভারতীয় বোলারদের নিপুণ বোলিংয়ে ৪৫.১ ওভারে ২৫৪ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। ফলে ৫০ রানে জয়ী হয় ভারত। ভারতীয় পেসার ইরফান পাঠান একাই লঙ্কানদের চার উইকেটের পতন ঘটান। এছাড়া অপর দুই বোলার রবিচন্দ্রন অশ্বিন এবং বিনয় কুমার তিনটি করে উইকেট নিজেদের ঝুলিতে নিলে সহজ জয় পায় ভারত। ২৫৪ রানে বিনয় কুমার ফারভেজ মাহারুফকে সুরেশ রায়নার ক্যাচে পরিণত করলে নবম উইকেট হারায় শ্রীলঙ্কা। লঙ্কান ইনিংসের শেষ পেরেকটি ঠুকে দেন ইরফান পাঠান। প্রসন্নকে টেন্ডুলকারের ক্যাচে পরিণত করেন পাঠান। সেই সাথে দলের জয়ও নিশ্চিত হয়ে যায়। ১৭ রান করা উপল থারাঙ্গারাকে সরাসরি বোল্ড করে দেন ইরফান পাঠান। ফলে অষ্টম উইকেটের পতন ঘটে শ্রীলঙ্কার।

শ্রীলঙ্কান শিবিরে পরবর্তী আঘাতটি হানেন বিনয় কুমার। বিনয় কুমার তার করা ষষ্ঠ ওভারের তৃতীয় ও চতুর্থ বলে কুলাসেকারা এবং কাপুগেডারাকে আউট করে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়ে তোলেন। ১১ রান করা কুলাসেকারাকে সরাসরি বোল্ড এবং কাপুগেদারাকে শূন্য রানে কোহলির ক্যাচে পরিণত করেন বিনয় কুমার।

ভারতীয় বোলার রবিচন্দ্রন অশ্বিন ১৯৬ রানে কুমার সাঙ্গাকারাকে এবং ১৯৮ রানে থিরিমান্নেকে সাজঘরে পাঠালে পঞ্চম উইকেটের পতন ঘটে শ্রীলঙ্কার। কুমার সাঙ্গাকারা ৬৫ এবং লাহিরু থিরিমান্নে ২৯ রান করেন।

১৫২ রানে তৃতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। অপয়া ১৩-তে আউট হন দিনেশ চান্দিমাল। অশ্বিনের বলে সরাসরি বোল্ড হন চান্দিমাল।

দ্বিতীয় উইকেটে শ্রীলঙ্কার দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে এবং কুমার সাঙ্গাকারা ৯৩ রানের পার্টনারশীপ গড়ে বিচ্ছিন্ন হন। মাহেলা জয়াবর্ধনে মারমুখী ভূমিকায় অবতীর্ণ হন। ৫৯ বলে ১০টি চার ও দুটি বিশাল ছক্কার সাহায্যে ৭৮ রান করেন মাহেলা। এটি মাহেলার ৬৬তম ওডিআই অর্ধশতক। মাহেলার উইকেটটি নেন ইরফান পাঠান। ইরফান পাঠানের বলে উইকেটের পেছনে ধোনির তালুবন্দী হন মাহেলা। দলীয় রান তখন ১২৪।

৩১ রানের মাথায় লঙ্কানদের প্রথম উইকেটের পতন ঘটে। ওপেনার তিলকরত্নে দিলশান ইরফান পাঠানের বলে বিরাট কোহলির তালুবন্দী হন। দিলশান ৯ বলে একটি চারের সাহায্যে ৭ রান করেন।

এর আগে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারত নির্ধারিত ৫০ ওভারে তিন উইকেটে ৩০৪ রানের বড় স্কোর গড়ে তোলে।

ওপেনার গৌতম গম্ভীর এবং বিরাট কোহলির জোড়া সেঞ্চুরিতে ৩০৪ রানের চ্যালেঞ্জিং স্কোর ছুঁড়ে দেয় শ্রীলঙ্কাকে। গম্ভীর ১১৮ বলে সাতটি চারের সাহায্যে ১০০ রান করেন আউট হন। এটি গম্ভীরের ১০ম ওডিআই সেঞ্চুরি।

অপরদিকে ১২০ বলে সাতটি বাউন্ডারীর সাহায্যে ১০৮ রান করে আউট হন বিরাট কোহলি। এটি কোহলির ১০ম ওডিআই শতক। গম্ভীর এবং কোহলির উইকেট দুটি নেন লঙ্কান বোলার ফারভেজ মাহরুফ। ১৯ রানের মাথায় সেঞ্চুরির লক্ষ্যে খেলতে নামা শচিন মাত্র ৬ রান করে সাজঘরে ফেরেন। শচিনকে জয়াবর্ধনের ক্যাচে পরিণত করেন লাকমাল।

দ্বিতীয় উইকেট জুটিতে গম্ভীর ও কোহলি ২০৫ রানের পার্টনারশীপ গড়েন। ২২৪ রানে গম্ভীর এবং ২২৬ রানে কোহলি আউট হলে তৃতীয় উইকেটের পতন ঘটে ভারতের। খেলা বাকি তখনো ৪৩ বল।

চতুর্থ উইকেট জুটিতে অধিনায়ক ধোনি এবং সুরেশ রায়না ৪৩ বল মোকাবেলায় ৭৮ রান করে অপরাজিত থাকেন। ধোনি ২৬ বলে ছয়টি চার এবং একটি ছক্কার সাহায্যে ৪৬ রান করে অপরাজিত থাকেন। রায়না ১৭ বলে তিনটি চার ও একটি ছক্কার সাহায্যে ৩০ রানে অপরাজিত ছিলেন।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

Editor : ISHARAT ALI, 01712651840, 01835017232 E-mail : satkhiranews24@yahoo.com, rangtuli80@yahoo.com


Site Hosted By: WWW.LOCALiT.COM.BD