16 January 2018 , Tuesday
Bangla Font Download
সর্বশেষ খবর »

You Are Here: Home » পরিবেশ, সর্বশেষ সংবাদ » এয়ারগান ও কারেন্ট জালে পাখি নিধন

bok

সাতক্ষীরা নিউজ ২৪.কম : :
অপূর্ব সৌন্দর্য্যর লীলা ভুমি সাতক্ষীরার কোল ঘেসে সুন্দরবন। হাজার প্রজাতির পাখীর বসবাস এখানে। সেকারনে শীত আসলে অতিথি পাখির সংখ্যা বেড়ে যায়। যা আমাদের পরিবেশে ভারসম্য রক্ষায় অনেক বেশী কার্যকর। সেকারনে পাখিদের নিরাপত্তা দেওয়া আমাদের দায়িত্ব থাকলেও সাতক্ষীরার কালিগঞ্জে ঘটছে তার উল্টো।

একশ্রেনীর বকাটে এয়ার গানধারীরা প্রকাশ্যে দিনে ও রাত্রে পাখিদের আস্তানায় হানা দিচ্ছে। এর ফলে নিধন হচ্ছে পরিবেশ সহায়ক পাখি। সাথে সাথে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে।
এবার শীতের সাথে সাথে উপজেলার গোবিন্দকাটি, হেন্নপোতা, বাবুর আবাদ, ঠেকরা বাশঝাড়িয়ার বাগান গুলো দেশী ও অতিথি পাখিদের আনাগোনায় ভরে গেছে। সেসুযোগে পাখি স্বিকারীরা বিভিন্ন ফাদ পেতে পাখি নিধনে নেমেছে।

রাতের বেলায় পাখিদের বিচারণের সবচেয়ে বড় অন্তরায় কারেন্ট জাল। কুলচাষীরা ক্ষেতের পর ক্ষেত তারা কারেন্ট জালদিয়ে মুড়িয়ে দিয়েছে। সেখানে অসংখ্য পাখি আটকে মারা যাচ্ছে। সেক্ষেত্রে নিষিদ্ধ কারেন্ট জাল ব্যবহারে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের কোন নজরদারি নেই।

পাখি নিধনের প্রধান দুটি উপকরণ এয়ারগান ও কারেন্ট জাল ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ থাকলেও দেখার কেউ নেই। পাখি প্রিয় গোবিন্দকাটি গ্রামের মুকেশ, অলকেশ আর অরুপদের বক্তব্য আমাদের এলাকা পাখি বিচারণের জন্য অভয়ারন্য ঘোষনা করা হোক। সাথে সাথে অবৈধ পাখি নিধনের উপকরণ আইনী ভাবে বাজেয়াপ্ত করা হোক। সেকারনে তারা যথাযথ কর্তৃপক্ষের কাছে পাখি নিধন বন্ধে আকুল আবেদন জানিয়েছেন।

Use Facebook to Comment on this Post

Leave a Reply

Editor : ISHARAT ALI, 01712651840, 01835017232 E-mail : satkhiranews24@yahoo.com, rangtuli80@yahoo.com


Site Hosted By: WWW.LOCALiT.COM.BD