18 November 2017 , Saturday
Bangla Font Download
সর্বশেষ খবর »
List/Grid

কলাম

রহিঙ্গাদের স্বাধীনতা ! শেখ হাসিনা পারবেন কি একজন ইন্দিরা গান্ধির ভুমিকায় নামতে।

রহিঙ্গাদের স্বাধীনতা ! শেখ হাসিনা পারবেন কি একজন ইন্দিরা গান্ধির ভুমিকায় নামতে।

১৯৭০ সালের ৭ ও ১৭ ডিসেম্বর পাকিস্থানে জাতীয় ও প্রাদেশিক পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে বঙ্গবন্ধুর নেত্রীত্বাধীন আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পেলেও নানা কুটকৌশলে শেখ মুজিবকে সরকার গঠন করতে দেয়নি। বরঞ্চ উল্টো ১৯৭১ সালের ২৫শে র্মাচ রাতের অন্ধকারে পাকিস্থান হানাদর বাহেনী নিরস্ত্র বাঙ্গালীদের উপর ঝাপিয়ে পড়ে। এসময় পাকিস্থান… বিস্তারিত »

রোহিঙ্গাঃ নির্যাতন ও নিপীড়নের এক প্রতিচ্ছবি।

রোহিঙ্গাঃ নির্যাতন ও নিপীড়নের এক প্রতিচ্ছবি।

জি এম ইশতিয়াক আহমেদ রুমী : বর্তমান এই পৃথিবীর মানুষ গুলো কেমন যেন, দ্বীমুখী আচরনের এক নিকৃষ্ট উদাহরণ। সভ্যতার বিকাশের প্রতিটি ধাপে ধাপে মানুষ মানুষের অধিকার রক্ষার আদায়ে সচেষ্ট হয়ে কাজ করেছে, করে যাচ্ছে। মানবতা, মানবাধিকার, মৌলিক অধিকার, সংখ্যালঘু অধিকার, আদিবাসি অধিকার, নারী অধিকার শিশু অধিকার, অন্ত নেই….। আসলে, যে… বিস্তারিত »

দ্বীনের পথে দাওয়াত

দ্বীনের পথে দাওয়াত

॥ জি এম মুজিবুর রহমান ॥ ‘দাওয়াত’ অর্থ ডাকা, প্রার্থনা করা, আহ্বান করা। দ্বীনের পথে দাওয়াত অর্থাৎ দ্বীন ইসলাম তথা আল্লাহর পথে দাওয়াত বা আহবান করা। দ্বীনের পথে দাওয়াত একটি উত্তম কাজ। আল্লাহ তায়ালা একাজের জন্য কিতাবসহ রসূলগণকে প্রেরণ করেছেন। রসূলগণ তাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথ পালন করেছেন। পরবর্তীতে তাঁদের… বিস্তারিত »

আমাদের শিক্ষা ব্যবস্থা কোন পথে?

আমাদের শিক্ষা ব্যবস্থা কোন পথে?

– বিনীত কুমার জোয়ারদার : অতি সম্প্রতি শিক্ষার্থীদের মধ্যে স্কুল বা কলেজ বিমুখতা মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। স্কুল-কলেজে না যাওয়াটা আজ-কাল ফ্যাশানে পরিনত হয়েছে। যেটা শিক্ষা সংকটের প্রধান কারণ হিসেবে ভাবাচ্ছে। কিন্তু কেন এই প্রতিষ্ঠান বিমুখতা? কলেজে না যাওয়ার যে প্রবনতা- সেটা স্কুল পর্যায়ে আজকাল আরও বেশি লক্ষ্য করা যাচ্ছে। এর… বিস্তারিত »

গোপালপুরে বাংলার শিকড় সন্ধ্যানী গোবিন্দদেব মন্দির

গোপালপুরে বাংলার শিকড় সন্ধ্যানী গোবিন্দদেব মন্দির

অরবিন্দ মৃধা ভূমিকা : বাংলাদেশে মধ্যযুগের ঐতিহাসিক নিদর্শনের স্থাপনা যে কয়টি আছে তার মধ্যে সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার গোপালপুর গ্রামে অবস্থিত গোবিন্দদেব মন্দির অন্যতম। এখানে সমচতুষ্কোন আকৃতি ও ব্যবধানে চারটি মন্দির এবং পশ্চিম পার্শ্বে একই সমান্তরালে আরো দুটি মন্দির বা ইমারত ছিল। এগুলির মধ্যে পূর্ব পার্শ্বের স্থাপনাটি আজও মধ্যযুগের গোবিন্দদেব… বিস্তারিত »

সনাতনী সংস্কৃতি ও চেতনাজাগরণে দেবীদূর্গা : অরবিন্দ মৃধা

সনাতনী সংস্কৃতি ও চেতনাজাগরণে দেবীদূর্গা : অরবিন্দ মৃধা

(এক) সৃষ্টির শুরু থেকে মহামায়া দেবীর স্তুতি চলে আসছে। স্বয়ং ব্রহ্মাই আসুরিক শক্তির হাত থেকে আত্মরক্ষার জন্য সর্বপ্রথম যোগমায়া দেবীর বন্ধনা করেছেন। এরপর দেবতাগণ যতবার অসুরিক শক্তির কাছে পরাজিত ও লাঞ্ছিত হয়েছেন ততবারই মহামায়ার সাহায্যে জগৎ সংসারে শান্তি স্থাপন করেছেন। মহামায়া তবে কি? এক কাথায় মহামায়া জীবাশ্রয়ী আত্মপ্রত্যয়ী সুপ্ত শক্তি।… বিস্তারিত »

মানবপাচার সামাজিক অক্ষয়ের একটি দিক (তিন)

মানবপাচার সামাজিক অক্ষয়ের একটি দিক (তিন)

অরবিন্দ মৃধা: পাচারকারীরা বিভিন্ন পেশার মানুষকে এই কাজে সংযুক্ত করে থাকে এবং মানুষের দূর্বল দিক চিহিৃত করে বিভিন্ন ছল চাতুরতা অবলম্বন করে নিজেদের স্বার্থ সিদ্ধি করে থাকে। প্রায় বছর দেড়েক পূর্বে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ পারুলগাছা গ্রামের আরসাদ আলী গাজীর কন্যা আমেনা খাতুনের বিয়ে হয় উত্তর শ্রীপুর গ্রামের আকুল হকের সাথে… বিস্তারিত »

মানব পাচার সামাজিক অবক্ষয়ের একটি দিক (দুই)

মানব পাচার সামাজিক অবক্ষয়ের একটি দিক (দুই)

অরবিন্দ মৃধা : পাচারকারীর খপ্পরে পড়ে বিদেশে যাওয়ার প্রলোভনে জমি, মটর সাইকেল ও দোকান বিক্রি করে শ্যামনগরের এক নিু মধ্যবিত্ত পরিবারের দুই ভাই সর্বশান্ত হয়ে পড়েছে। অনুসন্ধানে জানা গেছে, সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার ভুরুলিয়া ইউনিয়নের অনন্তপুর গ্রামের বসবাসরত আলহাজ্ব শামসুদ্দীন সরদারের দুই পুত্র রাশেদুল ইসলাম ত্রিশ, এবং মাসুদুল হক বাবু… বিস্তারিত »

আশশিুনির ৫টি ইউনিয়নে উন্নয়ন কাজে সম্পৃক্ত ওয়ার্ড  দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি

আশশিুনির ৫টি ইউনিয়নে উন্নয়ন কাজে সম্পৃক্ত ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি

॥ জি এম মুজিবুর রহমান ॥ সুন্দরবন সংলগ্ন সাতক্ষীরা জেলার উপকুলীয় উপজেলা আশাশুনির পাঁচটি ইউনিয়নের সকল ওয়ার্ডের ওয়াশ সংক্রান্ত উন্নয়ন কাজ ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সরাসরি তত্ত্বাবধানে বাস্তবায়িত হচ্ছে। ফলে এলাকার উন্নয়মূলক কর্মকাণ্ডে স্থানীয় মানুষের স¤পৃক্ততায় আশা ব্যঞ্জক অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায়… বিস্তারিত »

সংকট সমাধানে আরেকটি  গণতান্ত্রিক নির্বাচন আয়োজনে তাগিদ ইইউর

সংকট সমাধানে আরেকটি গণতান্ত্রিক নির্বাচন আয়োজনে তাগিদ ইইউর

সুজাউল হক: বিশ্বাসযোগ্য নির্বাচন চায় জাতিসংঘ, র্জামান, যুক্তরাষ্ট্র, বৃটেন, আষ্ট্রেলিয়া, জাপান, র্জামানি, কানাডা, ফ্রান্সসহ বিশ্বের অনেক দেশ বাংলাদেশের রাজনৈতিক সংকট সমাধানে নতুন করে উদ্যোগ নিতে সব দলের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। পাশাপাশি এ সংস্থাটি বাংলাদেশে চলমান সহিংসতার নিন্দা জানিয়েছে। অপরদিকে সদ্যসমাপ্ত নির্বাচনে জনমতের প্রতিফলন ‘অতি সামান্য’ হয়েছে মনে করে… বিস্তারিত »

এত উৎকন্ঠা আর ভীত সন্ত্রস্ত  পরিবেশ দেখিনি।

এত উৎকন্ঠা আর ভীত সন্ত্রস্ত পরিবেশ দেখিনি।

ইশারাত আলী ঃ যুদ্ধাপারাধে অভিযুক্ত জামায়াত সেক্রেটারী জেনারেল কাদের মোললার ফাঁসী আপাতত স্থগিত। আগামী কাল বৃহস্পতিবার ফের শোনানী । তারপর জানা যাবে আসলে কি ঘটতে যাচ্ছে। এর আগে অনেক বিচার প্রক্রিয়া এদেশে শেষ হয়েছে। তবে এত উৎকন্ঠা আর ভীত সন্ত্রস্ত পরিবেশ দেখিনি। ঘরে ফেরার তাগিদে মায়ের কাছ থেকে এত ফোন… বিস্তারিত »

আশাশুনির তেজেন ও মনিরুলসহ ৪ কৃষক মিশ্র চাষে ভাগ্য পরিবর্তনে সফলতা অর্জন করেছে

আশাশুনির তেজেন ও মনিরুলসহ ৪ কৃষক মিশ্র চাষে ভাগ্য পরিবর্তনে সফলতা অর্জন করেছে

॥ জি এম মুজিবুর রহমান ॥ কৃষি প্রধান বাংলাদেশের উপকূলীয় জেলা সাতক্ষীরার কৃষকরা চাষাবাদের ক্ষেত্রে নানান প্রতিকূলতার শিকার হয়ে স্বাভাবিক জীবন যাপনে হিমশিম খাচ্ছেন। জমিতে একটি কিংবা দু’টি ফসল উৎপাদন করে তাদের সংসার খরচ নির্বাহ করা কষ্টকর হয়ে পড়ছে। কেবল ধান চাষ কিংবা মাছ চাষ করে কৃষক বা মাছ চাষীরা… বিস্তারিত »

ভাষা ও সহিত্য চর্চায় অন্যতম সাধক সাতক্ষীরার কাজী অলিউল্লাহ -অরবিন্দ মৃধা

ভাষা ও সহিত্য চর্চায় অন্যতম সাধক সাতক্ষীরার কাজী অলিউল্লাহ -অরবিন্দ মৃধা

সাতক্ষীরা নিউজ ২৪ ডটকম : রবীন্দ্রনাথ তার ঐকতান কবিতায় বলেছেন, সাহিত্যের আনন্দ ভোজে নিজে যা পারিনা দিতে নিত্য আমি থাকি তারি খোঁজে, সেটি সত্যি হোক। যে আছে মাটির কাছাকাছি সে কবির বানী লাগি কান পেতে আছি।” মাটির কাছাকাছি থেকে নীরবে বাংলা ভাষা, সাহিত্য,ছন্দ, অলঙ্কার, সাতক্ষীরার উপভাষা, সাহিত্যের দিগ-দিগন্ত,ইতিহাস- ঐতিহ্য সহ… বিস্তারিত »

প্রেম রসায়নে ওগো সর্বজনপ্রিয় “বিজ্ঞানী স্যার পি.সি. রায়”

প্রেম রসায়নে ওগো সর্বজনপ্রিয় “বিজ্ঞানী স্যার পি.সি. রায়”

।। শরিফুল ইসলাম হিরণ ।। ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলার সামনে ছবির হাটে প্রতিদিনের মত আজও আমরা আড্ডা মারছিলাম। আমি ও মারুফ। বিভিন্ন কথার মধ্য দিয়ে এক সময় আমরা সিদান্ত নিলাম বিজ্ঞানী পি.সি. রায় এর বাড়ি ভ্রমণে যাব। সময়টি ছিল শীতকাল, তাই আর দেরী সহ্য হচ্ছিল না। যে কথা সেই কাজ সামনে… বিস্তারিত »

দেশের উন্নয়নের জন্য দুর্নীতির বিরুদ্ধে শাহবাগের মতো আন্দোলন প্রয়োজন ঃ মোঃ আনিছুর রহমান

দেশের উন্নয়নের জন্য দুর্নীতির বিরুদ্ধে শাহবাগের মতো আন্দোলন প্রয়োজন ঃ মোঃ আনিছুর রহমান

সরকারের সকল ব্যার্থতা আলোচনা সমোলোচনা কেমন জানি শাখ দিয়ে মাছ ঢাকার মতো ঢেকে ফেলার চেস্টা করছে।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশের বই মেলা প্রতি বছর এসময় সাজসাজ রব থাকে। এ বছর এ নিয়ে ব্যাতি ব্যাস্ততা কারো মাঝে লক্ষ করা যাচ্ছে না। এ দেশের সকল মানুষ যুদ্ধপরাধিদের বিচার চায় তবে সেটা প্রশ্ন বিদ্ধ… বিস্তারিত »

Editor : ISHARAT ALI, 01712651840, 01835017232 E-mail : satkhiranews24@yahoo.com, rangtuli80@yahoo.com


Site Hosted By: WWW.LOCALiT.COM.BD